বড় মাধুর্যে রয়েছে ঘিরি
আমার বাড়ি : চট্টগ্রাম নগরী-
অট্টালিকা-প্রাসাদ : সাধারণ ঘরবাড়ি।
হে চট্টলার বিপুল ভূমি!
আমার জন্মভূমি,
তুমি-
তোমার ললাট চুমি।
মাতৃস্তনের দুগ্ধ পিয়ে
আমি মুগ্ধ প্রিয়ে,
আমার নন্দিত হিয়ে।
বিন্দুমাত্র নিন্দা নয় তোমার প্রতি
গাই গান অবিরতি,
আমার এ মিনতি-
তুমি আমায় ভুলো নি তো?
আমি ভুলতে পারি না থাকি দূরে যত,
যত-
বন্ধু! তুমি সুখী হতে পারো না অনন্ত?
১ আশ্বিন, ১৪০৫-
মানামা, আমিরাত।